সোজা পথ হলো ব্যাঁকা
- সুখেন্দু মাইতি


আমি চলি সোজা পথে ,
সবাই চলে ব্যাঁকা ।
আমি যদি থাকি এমনি ,
তাহলে খেতেই হবে ধোঁকা ।।


তাই মনে হয় ১ নম্বরটা ছেড়ে ,
যে যা পাচ্ছে ধরে নিচ্ছে ২ নম্বর।
২ নম্বরেই যত আছে মজা ,
রাতকে করে দিনের মত অম্বর।।


আমি অনেক ভেবে দেখেছি ,
মারামারি করলেই ভালো ।
আজ আমি তোমার মারলে ,
আমার ঘরে ভরে যাবে আলো ।।


আমার ঘরে ভীষন অন্ধকার ,
কেউ দেখে না যে কেনো ?
যদি কেউ আমারও মারে ,
তাহলেও সুখী দু'দিনের জন্য ।।


দুনিয়া চলছে এখন টাকায় ,
টাকা আসছে অসৎ পথে ।
টাকার জন্য বিবেক দিচ্ছে জলে ,
জীবনের পথে চলতে চলতে ।।


     =____৳___=