যে দিন আমি থাকব না
- সুখেন্দু মাইতি


যেদিন আমি থাকব না ভূবনে ,
কেউ কি আমায় করবে মনে ?
আমার যাকিছু সৃষ্টি আছে ,
সেও কি ভুলে যাবে কীর্তিতের কাছে ?
যদি আমি হারিয়ে যাই পৃথিবী ছেড়ে ,
রাখবে কে আপন করে জড়িয়ে ধরে ?
আমিতো নিজের জন্য রাখিনি জীবন ,
তাহলেও কি কেউ করবেনি আপন ।
একদিনতো গিয়েছিলাম সব ছেড়ে ,
সেদিনও কেউ ডাকেনি পেছন ফিরে ।
হয়তো একদিন তারা হয়ে জ্বলব আকাশে ,
টিমটিম আলো দুবো সবার পাশে এসে ।
আমি তো কোন কাজে প্রশংসা আশা করিনি ,
শুধু কাজ করে গেছি কোন কাজে হারিনি ।


             ====%====