তুমি এলে বলে

তুমি এলে বলে
কবি
প্রকাশনী www.buuks.com/www.cleverfoxpublishing.com
প্রচ্ছদ শিল্পী নিজে
স্বত্ব 2020 পল্লব চৌধুরী
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
বিক্রয় মূল্য ₹ ৩০৫/-
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

স্বপ্নের পথ ধরে যে আসে তার আসা-যাওয়াটাও দৃষ্টি-নন্দন । কি না হয় তখন ? বৃক্ষ-শাখায় ফুল ফোটে ; বন মুখরিত হয় পাখির গানে ; অচেনা-গন্ধে মন মাতে! কিন্তু জীবনের পথ তো বন্ধুর- আছে তাতে উত্থান-পতন, আছে সুখ-দুঃখ আর মিলন-বিরহ যা আসে ঘুরে ফিরে । কখনও বিষাদ-মথিত মন বিলাপ করে ওঠে কিন্তু তবুও চলতে থাকে বাস্তব-জীবনের ঘাত-প্রতিঘাত ও একটা বিবর্তন । অন্যদিকে এ বিবর্তন এনে দেয় জীবনে নোনা-মিঠা আস্বাদ। এক সময়ে- যে মন ছুটে বেড়াত আলোর স্রোতে সে আবার কখনও আশ্রয় খুঁজে প্রকৃতির মাঝে! নিজের দুঃখের পাশাপাশি সে যেন শুনতে পায় প্রকৃতির কান্না বাস্তব জীবনের অভিজ্ঞতায় । একাত্মও হতে চায় সে তার সাথে । এমনি করে জীবন এগোতে থাকে সামনের দিকে । অনুভূত হয়- এ চলার পথ সব সময় পদ্যময় নয় । সুন্দরের আসার নাম শুনে- জীবনের প্রথম লগ্নের খলখল শব্দে হেসে চলা পাহাড়ী নদী কখন যে ক্ষীণ-স্রোতা হয়ে দুই কূলের মাঝখানে এঁকেবেঁকে বয়ে চলে- সমুদ্রের দিকে ! জীবন হয়ে যায় গদ্যময়- নিজের অজান্তে । ‘তুমি এলে বলে’ কাব্য-গ্রন্থ এমনই এক মানব-জীবনের পরিদৃশ্য । এর সাথে গ্রথিত হয়েছে জীবন-প্রান্তরে কুড়িয়ে পাওয়া বিচিত্র সব চিন্তা-কণিকা যা বিধৃত হয়েছে নানা রকমের অনু-কবিতায় যা আশা করি, পাঠককে এনে দেবে কিছুটা নূতনত্বের স্বাদ ।


ভূমিকা


উৎসর্গ

তাঁদেরকে যাঁদের প্রেরণায় পথ-চলা শুরু...