.                           (১)  নৃত্যময়ী
      
                তুমি বিনে নৃত্যময়ী, আমি হীনবল ;
                তোমার উপস্থিতি যে করে দাবানল ।



                            (২)   ভ্রূণ            


                           জন্মের পর ভ্রূণ,
                           জানে শুধু- গুণ ।



                           (৩)  কবিতা চোর      


             চুরি কর্‌- ওরে, চোর ! চুরি করে, কর্‌ নাম;
           'হাজার চুরাশি' চুরি গেলে, ছুটিবে কালো ঘাম!







_________________________________
সূত্র:  ১- akdasmridul/the-heart-verse-dancer;
       ২- nirjara/post20170216091110  ও
       ৩- vishakhdutta1988/post20170218083232।