অণুকাব্য



মেয়ে


মেয়ে কি সাগরের ঢেউ
শুধু কি নেয় ভাসিয়ে?
সে কালবোশেখী ঝড়
ওলট পালট দেয় কাঁপিয়ে?


মেয়ে সেতো নদীর মতো
খরস্রোতা যেন এক
খড়কুটো যায় ভেসে যায়
পিছু ফেলে সব আবেগ।



নষ্ট


নষ্টদিনের কষ্ট গুলো
জ্বলে দুঃখ ক্ষোভে
নষ্ট আমার স্বপ্নগুলো
মন পুড়িয়ে ডোবে।


নষ্ট প্রেমের পদ্যগুলো
বন্দী খাতার ভাঁজে
নষ্ট ঋতুর ফসল গুলি
তুলি কোন কাজে?



অলস সময়


জানালাটা বন্ধ ছিল
বাইরে বড্ড ধুলো
থমকে আছে অলস সময়
উদাস খুব দিনগুলো।


ঘরটি ছিল গুমোট হয়ে
ভ্যাপসা গরম দিনটা
ঘড়ির কাঁটা বন্ধ হলো
বাজল যখন তিনটা।



পথ
পথেই চলি,  চলতে বলি
হোক না যত দুর্গম
পথেই আলো পথেই ভালো
পথেই গড়ি আশ্রম।


২৭ সেপ্টেম্বর, ২০১৮।