বর্ষার বারি অবিরাম তারই
ঝরিছে ঝর ঝর জলের নিনাদ সারি ।
বলাকার ঝাক বাঁশ বাগানের নীড়ে
ডানা দুটি ঝাঁপটায় সকরুন সুরে।


আষাঢ়ের বরিষায় আঁখি তার ভাসে
ছানা গুলো কাছে আসে অতি সকাশে ।
ভেজা ভেজা পালকে বিরহী ডাকে
করুনার চাহনীতে স্মৃতির পটে আঁকে ।


গেল সন বরিষণ হলে হর আষাঢ়ে
ছানা গুলো ছিনিয়েছে গাঁয়ের কোন চাষারে ।
সেই ব্যাথা বুকে লয়ে বিস্মৃতি স্মৃতি হয়
থমকে থমকে দুর্দিনেতে সেই স্মৃতি তারে পায়।


বিরহী মায়ের আঁখি দুটি যে ভিজেছে বারে বার
বর্ষা, বিহগ কেমনে ভুলে চেতনা আছে যার ।
এমনি সুরে মানব মানবি কাঁদিছে কাহারও দ্বারে,
না জানি কে আজ বুকে রাখিছে দুগ্ধ ছাওয়াল তারে
কত ছানা আজ হাজার স্রোতে ভাসিছে করুন সুরে
কত যে আঁখি হয়েছে সিক্ত, রিক্ত বুকের তীরে
কত রক্ত বৃষ্টি ঝরেছে হিংস্র থাবার আড়ালে,
কত স্মৃতি তাই জেগে ওঠে কোলের সন্তান হারালে...