আমি এক দুরারোগ্য রোগের কথা বলছি,
যে রোগের টীকা এখনও হয়নি আবিস্কার ।
যে রোগের আতঙ্ক বিশ্বজুড়ে
যে রোগ বাংলার ঘরে ঘরে।
প্রতিটি রক্ত কনিকায় নিকোটিনের মত,
পৌঁছে গেছে সিগারেটের ধোঁয়ার গভীরে।
বাংলার জননী তুমি আতঙ্কে আছো ।
কেন?


বল তোমার দুলাল কি
একাত্তরের হানাদারের খপ্পরে,
নাকি স্বাধীন দেশের নিকোটিনের
আলতো ভালবাসার নরম থাবায় ।


আমি এক স্বাধীন বাংলার কথা বলছি ,
যেখানে কৃষকের ধানের ক্ষেতে
দাউ দাউ করে জ্বলে আগুন।



আমি এক স্বাধীন বাংলার কথা বলছি ,
যেখানে স্বাধীনতা হারিয়েছে আবাল বৃদ্ধ বনিতা,
ধর্ষিতা হয় নিষ্পাপ দুধের বাচ্চা ।


স্বামী মৃত্যুর প্রহরগনে বৃদ্ধাশ্রমের কোলে
স্ত্রী পেনশানের টাকা তোলে আনন্দ কোলাহলে ।
                            


যেখানে মাদরাসা পড়ুয়া বোন
অকাতরে দেয় বিলিয়ে আপন সম্ভ্রম ।
রিফাত গেল নারীর প্রেমে
নয়ন যেন তারই পথে,
ফাহাদ দিল বীরের বেশে
প্রান বিসর্জন ।


আমি এক স্বাধীন বাংলার কথা বলছি ,
যে তার সন্তানের খাওয়াইতে পারেনি বলে
করেছে আত্ন হনন ।