তোমার সাথে নেই কোন মোর আড়ি,
তুমি যাহার পথে চল নইকো আমি তারই


তোমার পথে তুমি চল, আমার পথে আমি
দুই পথেরই বিভেদ আছে
সত্য যাঁহার কাছে
তাঁরই ধ্যানে মগ্ন আমি নিত্য দিবসযামী ।


তুমি যাঁহার নামটি জপ আধি মনের জোরে  
কি লাভ পাও বল নিত্য তারে স্মরে ।
তোমার পথে তুমি চল, আমার পথে আমি
আমি যাঁহার পথে চলি, বিচার দিনের স্বামী।


আমি তো নই তোমার মত
তুমি কর শপথ যাঁহার, আমি ভিন্ন যত
তোমার পথের পথিক তুমি, আমি নই’ক তাহা
ধ্যানের গুণে মনের জোরে করলে কি যে আহা!