করোনা তুমি আশীর্বাদ বাংলার ঘরে ঘরে
করোনা তুমি একটি মুখোশ রাস্তার মোড়ে মোড়ে,
করোনা তুমি ভয়ার্ত বৈশ্বিক মহামারী,
করোনা তুমি আপন পরের বালাই দিলে ছাড়ি ।


করোনা তুমি স্বাধীনতা তাই আমরা মরি লাজে
করোনা তুমি লক ডাউন সকাল,দুপুর, সাঝে।
করোনা তুমি খাটের নিচে ভর্তি বোতল তেলে
করোনা তুমি চালের গুদাম বস্তা বন্দি জলে।


করোনা তুমি স্বাধীনতা জ্বালাময়ী ভাষণ
করোনা তুমি কারাবন্দি করুনাময়ী আলাপন ।
করোনা তুমি সেলফি আর ফেসবুক বিজ্ঞাপন
করোনা তুমি দুখিনীর মাঝে অস্রু বিতরণ ।


করোনা তুমি মৃত্যুর মিছিল এ ধরার বুকে  
করোনা তুমি শান্ত নিবিড় সকলের সুখে দুখে ।
করোনা তুমি অস্রুসিক্ত আঁখি অবিরাম
করোনা তুমি সকাল সন্ধ্যা নিরবে বহমান।


কারও তরে সুখের তরী, কারও সর্বনাশ,
কারও তরে লক ডাউন, কারও উল্লাস ।  
করোনা তুমি নিরব চাহনি রুদ্ধশ্বাস,  
করোনা তুমি গোরস্থানের অগনিত লাশ।


করোনা তুমি লাঠিওয়ালার আইনের খপ্পর  
করোনা তুমি খেটে খাওয়া মানুষের আত্নার
নিত্য আহাজারি, তুমি সাধু বটে তোমার স্থলে,
কাটিছে দিবস তব যে কত কোলাহলে ।


করোনা তুমি কত কানাকানি আত্মীয় এলে বাড়ি
চৌদ্দ দিনের কোয়ারেন্টাইন দীর্ঘশ্বাস ছাড়ি ।
করোনা তুমি গানের ছলে কত কবিতার ছন্দ
করোনা তুমি মানব মনে গেঁথেছ কত দ্বন্দ্ব।


করোনা তুমি জিজ্ঞাসাবাদ রাস্তার মোড়ে মোড়ে,
করোনা তুমি মামলা রশিদ আইনের খপ্পরে ।
করোনা তুমি রিকশাওয়ালার করুন আহাজারি,
করোনা তুমি দুধের বাচ্চার বেজায় অনাহারী ।