করোনা তুমি হাসপাতালের শয্যা সীমানা,
করোনা তুমি ভ্যাকসিনের ব্যবসায় দ্যোতনা ।
নীল কাগজের স্তুতি পত্র “না” বলা এই শব্দ
করোনা তুমি দেশান্তরে হেয়ালিপনার জব্দ।
  
করোনা তুমি গানের মাঝে ছন্দ হারা মিল
করোনা তুমি নদীর মাঝে মাছরাঙা আর চিল ।
করোনা তুমি নতুন কোন সভ্যতার ইতিহাস  
করোনা তুমি রাজনীতির ঐ ক্ষুধার বারমাস ।


করোনা তুমি গরিবের মাঝে ভিক্ষা অনুদান
করোনা তুমি ভয়-আতঙ্ক, তুমি যে বেঈমান ।
ন্যায় ইনসাফ ভুলে তুমি পরশ পাথর দিল,
মারিয়াছো সব মানবতা আজ করিয়া তিল তিল ।


করোনা তুমি স্মার্ট ফোনের নাঙ্গা আদুল ছবি
করোনা তুমি বেকারত্বের উদিয়মান রবি ।  
স্কুল তো হাতের মুঠোয় অনলাইলে চলে
সোনারা সব জাহান্নামে পাবজি গেইম খেলে।


অনুদানের ভিক্ষার ঝুলি ভরতে ভিখারী দল
সকাল হতে অপেক্ষাতে লম্বা সিরিয়াল ।
সেলফি আর  নিউজ গুলোর ব্যস্ত কাটে কাল,
দিবস শেষে মজুরি যেন পাঁচ কেজি চাল।


করোনা তুমি আলাপচারি অফিস আদালতে
করোনা তুমি অস্রু সিক্ত করুণ প্রার্থনাতে ।
করোনা তুমি সময়ের সাথে হাত মিলিয়ে চল,
করোনা তুমি ভিন্ন সাজে রূপের কৌশলে মিল  ।