নিষ্পাপ জনে অপরাধীর সুরে কাঁদিছে সর্বক্ষণ
রুদ্ধশ্বাসে প্রাণ যে কত করিল বিসর্জন ,  
হে বিচারক, তুমি করিছ বিচার কার ?
তুমি যে সম অপরাধী অপরাধ একাকার ।
যেই পাপের পাপি তারে দোষীছো বারংবার
তাহার চেয়ে বড় পাপি দরগায় যে তোমার ।


তুমিও বড় পাপি বটে নাই কেহ তব সম,
তোমার পাপে পাপি যে জন তব প্রিয়তম ।
অপরাধের হলে বিচার তুমিও অপরাধী
ভাবছ বারেক তাই! তোমার নিত্য আধি
কারে তুমি জিজ্ঞাস কর অপরাধের কথা
আপনার পাপ জিজ্ঞাসিনু মনে লয়ে ব্যথা ।


যারে তুমি অপবাদ দাও প্রেমের কলঙ্ক
তুমি যে জারজ নিশ্চয়ই তারি পদাঙ্ক  
এঁকেছ শিয়রে তব , গভীর ঘুমের ঘোরে
অপরাধের স্বপ্ন বুনি স্মৃতির পাতা জুড়ে।
ফাঁশির মঞ্চে প্রাণ দিল যে নির্ভয় চিত্তে
তব তরে মুক্তি মেলে বল কোন সত্ত্বে  ?


মানুষ হইয়া মানুষের খুনে বঙ্গ করিলে লাল
রক্ত জবা হার মেনেছে , রাত্রি নিশি কাল
হাজার জীবন ঝলসে গেল আগুন বৃষ্টির ছলে
পবিত্র ঐ বদন যখন অপরাধীর কবলে ।


নিশির স্বপন শেষে আযানের সুরে ভেসে
শহীদি আত্মা কানে কানে কয় এসে
অপরাধ যে করিনি আমি , অপরাধীর ছলে
কেমনে তোরা মিথ্যা কয়ে ভরলি মোরে জেলে!