আমি এক অনিবার্য অন্ধকারের কথা বলছি
স্বাধীন বাংলার বুক চিরে নামবে ।
যারা তোমরা বাংলার লাল সবুজ
রাঙানো পতাকা কে দিয়েছে ধিক্কার ।
যারা তোমরা ভাতের অভাবে চিরে
খাবে বাংলার মানচিত্র ।


আমি এক অনিবার্য অন্ধকারের কথা বলছি
যে দেশের স্বার্থহীন সন্ধি
উন্মাদ করেছে গোটা বাংলাকে ,


খাবে তো মানচিত্র, আর কি আছে?
বল ভন্ডগ্রাসী।
পূর্ণিমার চন্দ্র ঐ দূর আসমানে
আলোক রাশি রাশি ।

অমানিশার অন্ধকারের গানে গানে ,
ঐ দূর আকাশে আজি বাজে বিষাদ গান ।