দুষ্ট মেয়ের মিষ্টি হাসি
অপলক নয়ন।
কি বুঝিতে চাইছে যে
ঐ আঁখির চাহন!


অস্রু চোখে মুক্তা ঝরে
মুক্ত আনমনা ,
কে দিয়েছে মিষ্টি হাসি
ঐ যে ললনা ।


আঁখি ভাসে অস্রু দিয়ে
অধরে তার হাসি ।
হেসে কুটি কুটি বদন খানি
নিত্য ফুলের রাশি ।


তরু শাখে ঐ দোল খায়
যে মৃদু হাওয়ার তরে,
বসন খানি উড়ায়ে তন্বী
চলিছে অভিসারে।


কাহার তরে চলিছে
দলিছে ফুল কলি,
যুগল পদে নাচিয়ে
সব দিয়ে জলাঞ্জলি ।


রাঙা অধর, বাঁকা আঁখির
নিরব চাহনি ।
প্রেমের তরে নতুন করে
গড়ছে কাহিনী ।


এমন হাসির করে সৃজন
খেলছে যেজন  খেলা,
আমরা তাঁরই
নিত্য করি হেলা ।


যেজন করে সুরের সৃজন
সুন্দরের ঐ তালে ,
তিনিই যেন চির সুন্দর
জানি এ মহাকালে ।