শ্রাবণের শেষ দিবস আঁধার হয়ে এল,
সুবহি সাদিক হাতের ঘড়ি বলে উঠল।
সমির সংবাদ তার ছড়াল চারদিক,
বিষণ্ণতায় শূন্যতা হেরি জেগে উঠল ঠিক
আর্তনাদে !
আঁখি কাঁদে ।


স্বাধীনতার সাঙ্গ হল তাঁর ,
ছিন্ন হল মায়া এ অবনী মিতার।
চারিদিকে কানাকানি
মৃত্যুর দূত বাণী-
শুনি শূন্যতা হেরি
শুধু সমিরের কানে কানে
বাতায়নের কোণে
ঝরিয়া পড়িল মঞ্জুরী ।।


এ নিঠুর লীলা তারে দিল না আর ঠাই
ঘুমিয়ে রইল কানন কোণে একলা বৃথাই ।


নিসাড়- সাড়াহীন
বাজিও না তব ক্রন্দন বীণ
ওহে আপন জন তাঁর ,
বন্ধু হতে দাও মৃত্তিকার ।
যে রবি উদিল প্রাতে
তাঁর রিক্ত প্রার্থনাতে
সাঙ্গ হল দিবস।


অভিমান , বেদনা হল নিঃশেষ
শ্রাবণের শ্রুভ্র আকাশের মত ।