নিরব আঁখি জলে
মিলে না প্রশান্তি এই ধরা তলে ।
কত কলহ আর বিবাদের স্বাদ
গ্রহিছে নিরবধি ।
নিপীড়নের নিত্য মনের আধি।
আরও বেড়ে চলছে যেন উৎপীড়নের খেলা ,
কে জানে এর সাঙ্গ কবে
মুদবে জীবন বেলা ।


রাজ পথ আজ প্রার্থনাতে
ঊর্ধ্ব পানে চাহি ,
ফরিয়াদ যেন চলিছে দুলে
নিরাশার তরী বহি ।


এক গানের সুরে বাজে
হিন্দু, মুসলমান ।
স্বাধীনতা চাই খাদ্য, বস্ত্র
মুক্তির ফরমান।


জীবন তিমির যাক দূরে যাক
প্রশান্তির আহবানে।