দুর্নীতিতে ছেয়ে গেছে বাংলাদেশের মাটি
স্বাধীন দেশের বুক চিরে খায় সন্ত্রাসীদের ঘাটী ।
মুখে মুখে স্বাধীনতা, বাস্তবতায় নেই,
কবে যে হারিয়েছি স্বাধীনতা সেই।


আজও খুঁজি স্বাধীন দেশে স্বাধীনতার মানে
ফিরে পাব কি সেই স্বাধীনতা কেবা কবে জানে!
ইতিহসের পাতায় পাতায় যে স্বাধীনতা
তাঁরি তরে অস্রু ঝরে বুকের নিরবতা।


যে স্বাধীনতা আজ ঘুরপাক খায়
শহীদ মিনার আর স্মৃতিসৌধের পায়।
রঙ্গন বিলাসী পুস্প বিলায় দলে দলে
স্বাধীনতা আজ রক্ত খায় আনন্দ কোলাহলে ।


মা ও বোনের ইজ্জতের দামে কেনা যে স্বাধীনতা
আজও কি শেষ হয়েছে সেই বিলাপচারিতা!
স্বাধীনতা মানে নুসারাত, আবরার,
স্বাধীনতা মানে উল্লাসিত শাহবাগ চত্বর ।


সুদ, ঘুষ পৌঁছে গেছে বাংলার ঘরে ঘরে
হারাম জানি হালাল মানি ফতোয়ার তল্লাশি
সঠিক কথা  বললে যে ভাই
গলায় আসে রশি।


নন্দিত জাতি নিন্দিত পথে
পঙ্কিলতা ঢাকতে
হাজার জোয়ান রাজপথে আজ
অন্যয়ের পথ রুখতে ।


হারাম পথের কামাই দিয়ে
দেশটা গেছে ছেয়ে,
রাজপথে অনিরাপদ
আপনার, আমার মেয়ে।


রাজার দুলাল করলে চুরি, চোর নয়কো বটে
গরীব তুমি ভাই, বদনামটা তোমার হয়ে রটে!
ধরার বুকে কি কহিব, বল এমনি ছলে
রাজার হাতের হাতুরি,শাবল গরীবের ওপর চলে ।


রাজার ছেলে করলে পাপ,
পাপ কি তাহা নয় !
পাপের বোঝা বইতে হয়
স্তব্ধ নিরালায়।


অন্যায় যদি স্বাধীনতা পায়
স্বাধীনতা তবে কি ?
পাপ তো ভয় করে
যদিও হয় কৃষ্ণ ঝি ।


পাপিই পাপের তরে দিচ্ছে ইশারা
এমনিতেই ঢাকতে পাপ হচ্ছে দিশাহারা ।
পাপের ভয়ে ঈমান রাখা অনেক কঠিন যে,
স্বাধীনতার নামে পাপ বহিছে নিত্য সে ।।