পাহাড় হতে ঝর্ণা তুমি
নদীর ডাকে সাড়া দিয়ে
কার ইশারায় চল,
বলবে কি ?
একটু আমায় বল।


কার ইশারায় এ
গান তুমি বল?
কান্না তব কার তরে
বলবে কি ?
একটু আমায় বল।


এমন সুরে কে পাঠালো?
কলকল ধ্বনি,
সে কি মহাজ্ঞানী ?
বলবে কি ?
একটু আমায় বল
হৃদয় দিয়ে শুনি।


তোমার আঁখির নিত্য বারি
কোন কথাটি বলে?
সাগর পানে, মায়ার টানে
কার ইশারায় চলে?


ছোট্ট আঁখির ঝর্ণা ধারা
সাগর গড়েছ ।
কান্না তব কিসের তরে
নিত্য স্মরেছ ?


আদি থেকে অন্ত বুঝি
ঝরাও নেত্র বারি ।
তুমি যাহার প্রেমে মগ্ন
আমি কি তা পারি?


স্বর্গ মর্ত্য যাহার পায়ে
লুটাইয়া পড়ে আছে।
আমি যে তাঁর সন্ধান করি
বলবে আমার কাছে?


তুমি যেমন ঝরাও আঁখি
নিত্য তাঁহার কাছে।
আমায় কি তায় সঙ্গে নিবে
যদি আসি পিছে।


তোমার আঁখির মিষ্টি বারি
পিয়াও ভূবন ভরি,
তুমি কি তাঁরি গান গাহ
যে স্রষ্টা তোমারি ।।


ঝর্ণা তোমার কাহার তরে
বিশ্বজনীন সেবা?
তোমার সেবার চিন্তা তায়
করছে বিশ্বে কেবা।


গুনী জনের নেই‘ক
কদর বিশ্ব মাজারে,
যে জন বিশ্ব সেবিছে
কে বল স্মরিছে নিত্য তাঁরে?


ঝর্ণা তুমি শিক্ষা দিলে
আপন বেগে চলতে ,
সেবার দ্বার খুলি যেন
আপন আলোয় জ্বলতে ।