কত বসন্ত পেরিয়ে গেল
এভাবে আমার অজান্তে
তুমি শুধু অভিমান করে,
ঘোমটা দিয়ে কাটালে
একুশটি সময় বিরহের
একক।


কেমন আছো ? জানি না
আর জানতে চাইলে কি
আর হবে জানা!
আজ শব্দ গুচ্ছ খুঁজছে  
এপার আর অপারের কিছু পাথেয়।


তোমার আর আমার ব্যবধান
মাঝের স্বচ্ছ কাঁচের দেওয়াল ,
ইচ্ছা করলেও যার নাগাল পাওয়া
আজ থেকে মহাকাল।


ঠিক কবরের মানুষটার মত
অন্যজগতে তুমি রেখেছ আমাকে নিরন্তর ।

আকাশের চাঁদ, আর সূর্যের ব্যবধান অনেক
প্রতীয়মান হলেও
রাতের আঁধারে জ্যোৎস্নার আলোকে সবাই
ডাকে আয় আয় চাঁদ মামা,


চাঁদ কি দিয়েছে সাড়া কোন কালে
নাকি অভিমানের ভ্রুকুটি
তার হেরিছে মানব কুলে,
জানি যে চাঁদ দিবে না সাড়া
তার তরে কেন হলাম দিশে হারা।


যে জন অভিমানের মালা গেঁথে
করিছে , অপেক্ষা ছলনার জলে
ভেসেছে আঁখি।
কেমনে হৃদয় দিয়ে মরিচিকার মত
বৃথা করি আস্ফালন ।