তোমাকে বলেছিলাম -
তুমি নীল শাড়ি আর লাল টিপ পরে আসতে,  
কিন্তু তুমি আসোনি!
কেন জানতে পারি?
তুমি কি ওদের কথায় অভিমান করে-ই আসোনি?
নাকি লুকিয়ে থাকতে চেয়েছো এই অসভ্য অসুস্থ  সমাজ ব্যবস্হা থেকে!
আমি অনুমান করতে ব্যর্থ!
তবুও জানাতে চাই তোমাকে লাল টিপে ভীষণ মানায়
তোমার ঈষৎ শ্যামলা চেহারায় অন্যরকম এক অনুভূতির পরশ জাগায়
আর তাই -
আমি তোমাকে আবার নীল শাড়ি আর লাল টিপে দেখতে চাই
কোন এক চেনা মুড়ে অচেনা লোকের ভিড়ে!


কলমেঃ আনোয়ার  হোসেন  সোহাগ