প্রবহমান নদী যেমন মিশে যায় মোহনায়
ধূলিকণা যেমন একাকার হয়  পাহাড়ের চূড়ায়
পাহাড় যেমন মিশে আছে আকাশের বুকে
পাখি যেমন ছুটে ছুটে  মিশে যায় আকাশের নীলে
ফসলের মাঠ যেমন মিশে থাকে কৃষকে হাসিতে
পতাকা যেমন মিশে যায় ভালোবাসার স্রোতে
ঠিক তেমনি
আমার আত্মা মিশে গেছে আমার রূপসী বাংলার শরীরে
আমার হৃদয়  মিশে গেছে  প্রানের বাংলার ‌অন্তরে
আমার গানে মিশে আছে " আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি  "
আমার প্রানে মিশে আছে  বাংলার নদী পাহাড় ঝর্ণা কিংবা বাংলার প্রতিটি ধূলিকণা,ফসলের হাসি  
আমার রক্তে মিশে আছে  বাংলার সাহিত্য, সংস্কৃতি আর ইতিহাস
আমার হাতের তালুতে মিশে আছে কাঁদা মাটির শুভ্র নির্মল গন্ধ
আমার চিন্তা চেতনায় মিশে গেছে মা, মাটির ভাবনা
আমার হৃদয় হয়ে গেছে বাংলার এক স্বচ্ছ আয়না।
আমার কবিতায় মিশে গেছে একটি শব্দ আমার স্বদেশ আমার ভাবনা।
যে রক্তের ছুটে চলা গতির কারনে আমি বেঁচে আছি
সেই রক্তের সাথে একাকার হয়ে মিশে গেছে    আমার রূপসী বাংলা।