আমায় দে'বে এক মুঠো ভাত ?


ও' বাড়ী থেকে এক বাটী ডাল এনেছি
চ্যাঁয়ে...
আমি হাত ভিজিয়ে মুঠো মুঠো তুলে
মনের সুখে খাবো ।
দেবে আমায়, এক'মুঠো ভাত?


আমি লবন খুঁজেছি আর এক বাড়ীতে
সাথে দু'টো লংকা'ও দিয়েছে,
অন্যের কাছে পেঁয়াজ চাইতেই
এক'টুকরো মাছ দিয়েছে...
ভাগ্য বড্ড ভাল আমার
অল্প চাইতেই বেশী বেশী দিয়েছে...
তুমি দাওনা গো'
এক'মুঠো ভাত... ।


আহ্ , অমন করো কেন!
মোটে'তো এক মুঠো ভাত,
খুঁজে দ্যাখো, ফ্রীজের কোণে
কোথাও আছে জমে।
এনে দাও না গো !
বড্ড পেয়েছে খিঁধে।


আমি তোমায় আমার লাল রঙের ফিতে দেবো
সবুজ জোড়া চুড়ি, পায়ের আলতা...
সে ত যাবে না দেয়া!
মিশে আছে , পায়ের সাথে!
এক কাজ করো,
আমার নোলকটা না হয় নাও,
তবুও দাও এক মুঠো ভাত ।


সে কোন সকালে খেয়েছি ।
বেলা এখন গড়িয়ে ।
যদি না দাও আমায়
হয়তো উপোষ রবো আরও তিন দিন ।
মা যে আমায় বারণ করেছে
কারো কাছে চেয়ে চিনতে খেতে,
আজ না হয় দাও!
আর কোনদিন আসবো না তোমার পটে,
শুধু একমুঠো ভাত
আমায় দাও...