আলো থেকে বিচ্যুত, একটা জায়গা, আমি জানি না
সারি সারি মানুষ দল বেঁধে হাঁটছে, বাকহীন,
সাথী হয়ে চলছে তবুও কেও কারো নয়।
হাজার বছরের অচেনা চলতে হবে দুর্গম গিরি।
একা আমি আলো থেকে বিচ্যুত হয়ে
ডেকে ডেকে সারা, কেও ফিরে দেখে না
কেও হাত বাড়ায় না।


কেও জানে না আমি কি বলি, কেও বোঝে না আমার ভাষা
ডেকে চলি, ক্রন্দন চোখে, মুছে দেয় না কেও সেই জল টুকু
শুকিয়ে আসে বাতাসের স্পর্শে।


উষ্ণ জলের ছোঁয়া, দেহের মলিনতাকে ঝেরে দেয়
অগ্রে চোখে কখনো পড়েনি কাজলের আঁচর,
দুধ শুভ্র সাদা কাপড়ে, পরম মমত্বে জড়িয়ে নেয়,
আমার কান্না ভেজা চোখ, আড়ালেই ঢেকে যায়


কেও শোনে না আমার কথা! কেও বোঝে না আমার ব্যাথা
আমি হারিয়ে যাই, আলো থেকে বিচ্যুত হয়ে, গভীর অন্ধকারে।