তপ্ত দুপুরে
ঝুপ ঝাপ পুকুরে
চিৎপাত হয়ে কে'
দেয় ডুব সাঁতার রে' ।


জলকেলির উল্লাসে
মেতে আছে রাজহাঁসে
ঝুপ-ঝুপ পড়ে তাল
বেঁধে গেলো গোলমাল।


ছুট ছুট দে' ছুট
সয়োল্ল্যাসে দে' ঝুপ
এক ডুবে মাঝ পথ
শাপলা-শালুকের জট।


মা যে ওই আসছে ছুটে
কোমরে কাছা বেঁধে
হাতে নিয়ে ডাণ্ডা
করবে এবার ঠাণ্ডা।