তুমি আমার ফিজিক্স বইয়ের
একটুখানি সরন
জটিল কঠিন গণিত বইয়ের
সরল সমীকরন ।


তুমি আমার ভুগোল বইয়ের
অদ্ভুত এক ম্যাপ
তুমিই আবার ইংরেজিতে
ফিল ইন দ্যা গ্যাপ ।


তুমি আমার বাংলা বইয়ের
রবী ঠাকুরের কবিতা
বায়োলজির পাজর ঘেরা
যত্নে আঁকা ছবিটা ।


তুমি আমার অর্থনীতির
বাজার মনোপলি
তুমিই আবার ইতিহাসের
হেলেন আনারকলি ।