আমি ভাল নেই।
কিছু দিন পরপরই
অনেক বেশী বা কম খারাপ থাকাটা
আজ এখন আমার অস্তিত্বেরই
এক অংশ বিশেষ।
তাই সবকিছুর মাঝে
কত খারাপ বা কত ভাল আছি
করি না কোন হিসেব-নিকেষ।


স্বভাবতই আমি আজ ভাল নেই।
কিন্তু অনেক বেশী অবাক হই!
যারা আমার
একটু এলোমেলো কথাতেই হাসিতে
মাটিতে গুটিয়ে লুটিয়ে পড়ে,
আমার অফুরন্ত বাঁধভাঙ্গা হাসির
রহস্য খোঁজের খোঁজে নিজদেরই
কখন যেন হারিয়ে ফেলে অজানা অরণ্যে,
অথচ আমার হাসির পেছনের যে অশ্রুধারা
এত ভাল থাকার ঐ পৃষ্ঠে যে ভাল না থাকা
তারা কি কিছুই টের পাই না?
আমার সুখের ঠাঁই খুঁজতে গিয়ে কি তারা
এক ফোঁটা অশ্রুর আঁচরও নেয় না?


হুয়ত এই কারনেই,
এই কারনেই আমি আজ আর
অবাক হই না।
তোমার আনুষ্ঠানিক যত্তসব যন্ত্রনা
আলো আঁধারে আমাকে আর কাঁদাতে পারে না।
তোমার আবার ফিরে আসার পথটাকে
আশা-অপেক্ষায় আর সাঁজাই না।


হ্যাঁ আজ আমি ভাল নেই।
কিন্তু এই খারাপ থাকার পরেই যে
অনেক ভাল-ই অপেক্ষায় আছে
আমি তা অস্বীকার করি না।


কিছু কথা ঃ আমি আসলে ভাল আছি।কিন্তু আমার বুঝি একটা অসুখ আছে এই যে,আমি ভাল থাকলেও কেন জানি শূধু ভাল না থাকার ক্ষণগুলোকে মনে পড়ে।আর মনটা খারাপ হয়ে যায় একটু একটু।
কবিতাটা যদি 'আমি ভাল আছি' হত তবে ঠিক হত বুঝি।