কোন কিছুই আর আগের মত নেই।
ভেঙ্গে চূড়ে উল্টে পালটে যাচ্ছে প্রতিদিন।
সারাটাদিন ও নিদ্রাহীন রাত যেন আর
কাঁটতেই চায় না।আজকের দিনের পরের
প্রতিটিদিন যেন পায়ে পাথর বেধে চলে,
আশা করি নিরাশা আসে,
স্ব্পন দেখি নামে আধার।
রোজ রোজ এ্যাকি এ্যাকি
সকাল দুপুর সন্ধ্যা রাত্রি,কিন্তু কি যেন
কি একটা পালটে গেছে, যাচ্ছে নির্ঘাত।


বাইরের একটানা বৃষ্টির কান্না এখন
দেয়াল ঘেঁষে দীর্ঘশ্বাসের মত নামে,
ধীরে ধীরে প্রতিটি রোমে লোমে
সারা জাগিয়ে,রাতের অন্ধকারের
ঘনত্ব দেয় বাড়িয়ে।ছাদ থেকে
পরা বৃষ্টির টিপটিপ শব্দ যেন
ঘরির কাঁটার টিক টিকের সাথে যায়
মিশে।আগেকার ভীষন ভালোলাগার
খুব চেনা এই পরিবেশটা কেন জানি
বেশ অপ্রয়োজনীয় কানে লাগে।
মন ভাবে ভীষন করে,
কেনই বা কোন কিছুই আর,
আগের মত নেই!