মহাকালের মহা আঁধার বাসা বাঁধে এই চোখে  
মহাবিশ্বের মহাবিস্ফোরনে চুপসে যায় এই বুক
কৃষ্ণ বিবরের মত অদৃশ্যই হয় স্বপ্নগুলো
মাগো তুমি যবে গেছো পৃথ্বীর মায়া ছেড়ে অবাধে।


তোমার হাতের পুঁইমাচা সজীবতায় ভরেছে
সজিনা গাছের ডালে ডালে সজিনা ফুল এসেছে
তোমার পোষা হাঁস-মোরগ রাত দিনযে কাঁধছে
কথা বলিয়ে ময়না পাখি গলা ফাটায় নিনাদে।


খাবার খেতে নিতুই এসে দেখি ঘরে তুমি নেই
শুকিয়ে নেতিয়ে গেছে গাছ জল পড়ে না বাগানে
ঝরা পাতা আর ময়লার স্তূপ পড়েছে উঠোনে-
তখন মনে হয় লুটিয়ে পড়ি খুব আর্তনাদে।


মাঝে মাঝে মনে হয় আমি আজ বড় বেওয়ারিশ
মাগো তুমি আমায় নীরবে দিয়ে যেও সুআশিস
ছুটে যেতাম দিকবেদিক যদি পেতাম হদিশ-
মাগো তোমার তরে হৃদয় সদা ডুকরে ডুকরে কাঁধে।


(অক্ষরবৃত্ত)