বন্য জিরাফের মতো নির্বাক আমি;
অনুচ্চারিত শব্দাবলী এফোঁড়-ওফোঁড়
করে- বুক ফেটে  বেরিয়ে পড়তে চাই।
যে শব্দগুলো বেরুলে বোমের আওয়াজ তুলতো
সেগুলো চেপে রাখা বড় কষ্টকর বড় কঠিন-
হোক না কঠিন হোক না কষ্টের– তবুও সে শব্দাবলী
থাক নীরব বন্য প্রকৃতির ন্যায়।
বিনিময়ে আমিও পেয়ে যাই বাহ্যিক সমাজে
ভালর পর ভালো বিশেষণ।
কি দরকার এতোটা ভাল হওয়ার যতটা আমি নয়;
কৃত্রিমতার মাঝে নয় বাস্তবতার মাঝে বাঁচতে চাই–
তবুও কেন জানি মনে হয় কৃত্রিমতাকেই বেশি ভালবাসি।
মাঝে মাঝে মনে হয় জিরাফের মতো নির্বাক
আর বন্য প্রকৃতির ন্যায় নীরব অনুচ্চারিত
শব্দাবলীকে গ্রেনেড অথবা বোমার ন্যায়
তীব্র গর্জনে ফাটিয়ে ফেলি; জেনে যাক সবাই
কি চাই আমি, আমিইবা কে!
কিন্তু তা আর হয় না, কেননা-
যে  আমার স্বপ্ন-কল্পনার নাগালের বাইরে  
সে আমার বাস্তবতা কি করে হবে।
অবশেষে আমার অবিস্ফোরিত গ্রনেডগুলো
নিভৃতে-নির্জনে বুকের গহীনে রেখ দেই,
বড় অনিশ্চয়তায় আছি জানিনা কখন আমার
কথার গ্রেনেডগুলো বুকের ভেতরেই ফেটে পড়ে।