সাবধানে বাই ওরে মাঝি
জীবন তরী খানারে মাঝি
জীবন তরী খানা
দক্ষিন কোণে কাল ও মেঘ
করছে আনা গোনা ।


ভবেরী পথ বড়ই কঠিন
চলে একে বেকে
শান্ত নিরব কখনো সে
ধাইরে অগ্নি মুখে।
জলের তোরে যাবি ভেসে
হবি ফানা ফানা ।


ভুলের কুলে নঙ্গর করে
রইলি রে তুই পড়ে
সন্ধ্যা এলো ঐরে বুঝি
আসছে আধার ঘিরে ।
সকাল শেষে রাত্রি আসে
আছে নি তোর জানা