সাগর পাড়ে মন কার না যেতে চায়
ঝাউ বনের বিবাগী হাওয়া
আমাকে উতলা করে দিল।
এক পা, দু পা করে এগিয়ে গেলাম
উৎলে উঠা জলের কাছে
পুরুসত্ত্ব মনের এলার্জী বেড়ে গেল।
উত্তাল ঢেউ যখন পায়ে এসে আছড়ে পড়ল
সব ভূলে গেলাম, পুলকিত হলাম।
শরীরের আগে মন, গলা পানিতে চলে গেল।
মনের সাথে সায় দিয়ে
আমিও লোনা জলে।
সাগরের অতলে যতই যেতে থাকি
ততই দেখি তার বিচিত্রময়তা
এই বিচিত্রময়তা দেখতে দেখতে ঢেড় ভুলে যাই
আমি ডুবে যাচ্ছি।
সাগর কণ্যা;
তোমার ঐশ্বরিক মায়াময়ী শক্তির কাছে
সকল মানবিয় নদ এভাবে বিলিন।