বৈশাখেতে ধুম পড়েছে
রঙ লেগেছে প্রাণে
উচ্ছাশিত মন মেতেছে
বাংলা বাউল গানে


মঙ্গল শোভা যাত্রা দিয়ে
বর্ষবরণ হলো
ললণারা লাল রঙেতে
রাঙীয়ে তাদের নিলো।


হরেক রকম মুখশে
মঙ্গলের আহবাণ
হতাশা আর গ্লানী
হয় যেন সব অবশান


নাগর দোলায় মনটা সবার
দুলবে সারাক্ষণ
পুতুল নাচ আর শার্কাছে
নাচবে সবার মন


পান্তা ইলিশ খাওয়ায়
যেন পড়ে সবার ধুম
ঢোলের তালে মনটা সবার
তাকধুম তাকধুম


মাস জুঁড়ে চলতে থাকে
বৈশাখ মাসের মেলা
মন মাতাবে একই সাথে
চলবে লাঠী খেলা


কাজীর গান, যাত্রা পালা
জমেছে জমপেশ
নতুনকে করতে বরণ
আনন্দে ভাসছে দেশ


যা কিছু জ্বীর্ণ শীর্ণ
যা কিছু গ্লানীকর
উড়িয়ে নিয়ে যাক সে সব
কাল বৈশাখীর ঝড়।


বাঙ্গলীদের এ যেন এক
প্রাণেরই উৎসব
বর্ষবরণ নিয়ে তাইতো
আনন্দের উৎভব