হায়, যাব আমি কোন ঠিকানায়,
বন্দী হব কোন সে প্রথায়,
সীমাহীন নাম এ ধরায়,
বন্দী ধরা জানা- অজানায়।
কোন পথেতে যেতে মানা,
কোথায় মম পথ সীমানা,
কে দেবে আজ সেই ঠিকানা,
কার থেকে আজ হবে জানা,
নিশান হাতে কে দাঁড়াবে,
সহায় হাত কে বাড়াবে,
কি দিয়ে মন পথ ছাড়াবে,
সব বাধারে আজ মাড়াবে,
দূর থেকে দূর পা বাড়াবে,
কোন ঘাটেতে নাও ভিড়াবে,
কোন ছায়াতে গা জুড়াবে
রাতে দিনে যাচ্ছে ভেবে।
স্নিগ্ধ সকাল কবে হবে,
শিশির নিয়ে যাব খেলে,
মুক্ত ডানার পাব মানে,
কোন বিধানের বলব কানে,
কোন সভাতে যাব ভবে,
কোন সকালে ফর্সা হবে,
কে দেবে আজ আমায় বলে?


,