তোর ঘর ছেড়ে মা
যাব আমি অন্য কোন ঘরে;
চেনা মুখ হারিয়ে দিয়ে
অচেনাদের তরে।
পারবে কি নিতে ওরা
আমায় আপন করে।
যদি তা না হয় মা
যাব এতিম হয়ে।
বলে দে মা আমার তরে
একটু সত্যি করে।


নতুন ঘরের মা কি আমায়
মানবে মেয়ে বলে।
নেবে এ নাম কোন কালে
ওদের আপন দলে।
আমি সেথায় গিয়ে
পাব কি মা
একটু সুখের ঠিকানা।
ওমা বলে দেনা আমার তরে
একটু সত্যি করে।


যদি ঘরে রেখে
দেয়রে ওরা
ঘরের বাইরে ফেলে;
আমি সুখের খোজে
কোথায় যাব
কোন ঠিকানায় চলে।
যদি মনের মাঝে
একটু আমায়
না নেয় বরন করে।
আমি কোথায় যাব
কোন ঠিকানায়
একটু সুখের তরে।
এই পৃথিবীর শেষ ঠিকানা
ওটাই যে মা হবে;
ওখান থেকেই কাঁধে করে
লাশ নামানো হবে।
দে না বলে
শীতল ছায়া
পাব কি এই ভবে।
বলে দে মা আমার তরে
একটু সত্যি করে।