তোর পাপেতে ভাসান হবে অবসান।
তোর কড়াল পরান হবে মহাপ্রয়াণ।
তোর শাণিত শাসান ঘুমাবে শশ্মান।
তোর কালোরঙ্গা বান ভেঙ্গে হবে খান।
তোর সাজানো বাগান হবে ছাই রূপদান।
তোর যত আছে গান ক্ষত হবে টান।
তোর মিছে জয়গান বিষে হবে ম্লান।
তোর পাকা অভিধান ফাঁকা হবে প্রমাণ।
তোর যত আছে জ্ঞান হবে চিতায় পোড়ান।
তোর বিমনা যে ধ্যান হবে সীমানা ছাড়ান।
তোর বাঘের তাকান যাবে আঁধার বাগান।
তোর পকেটে ভরান হবে ছকেটে ঢুকান।
তোর অহমিকা মান হারাবে যে জান।
তোর আরামে ঘুমান হবে আগুনে জ্বালান।


           তুই মহাশশ্মানে
            হবি বলিদান।