বছরের সেই প্রথম দিনটি।
দুষ্ট পিচ্চি ছোট্ট বোনটি
চুরি করলো কবিতার খাতাটি।
দুটি পাতা ছিঁড়ে
দুটি কবিতা ফেলল খেয়ে।
গেলাম আমি দুঃখ পেয়ে।
কাঁদব না হাসবো, কি করি যে।


এখন আমি সে কবিতা
খুজছি আমার মনের খাতা।
পাব আমি খুজে কি তা?
দূর ছাই!কি হল যে যা তা।


কপাল ভাল,বুঝলাম সেটা।
যদি খেত সবটা;
ওরে বাবা......
দেখি কষ্ট বাবুর ছায়া।


রাগে কষ্টে তবে আমি
বন্ধ করতাম লেখনী।
ওকে যায়না দেয়া বকুনি,
যায়না কোন শাসনই।
এই নিয়ে লিখেছি আমি
এবারের এই কবিতাটি।