কলম!
তুই থামবি কোথা?
কোথাযে তোর শেষ সীমানা।
কত আর লিখবি কথা?
কত আর গাঁথবি মালা?


আমার বুকের কষ্ট-নদী
তুইযে বেড়াস সাঁতরে।
আমার সুখের পায়রাগুলি
উড়িয়ে দিস তুইযে ।
যত কথা বলি আমি
যাস না তুই আমায় ছেড়ে।


জানি...
জানবেনা যে দুঃখগুলো
এ সংসারে একটি জনে।
দেবেনা যে একটু জলও
পাষাণ পাথর চক্ষু থেকে।


কলম!
তুই হিসেব ছাড়া
ঝর্ণাধারা যাস বিলিয়ে।
তুই যে কেবল বুঝিস ভাষা।
আমার বাঁচা তোকে নিয়ে।