কষ্ট!
  কোথায় তোমার ঠিকানা?
  তোমার কি নেই সীমানা?
  আমার ছোট্ট ঘরের ভিতর
কেন ঢেউয়ের ফেল জোয়ার?
আমিতো তোমায় ক্ষতি করিনি;
কোন অপরাধে তবে দাও শাস্তি?


  আমিতো কোন মহল চাইনি,
  ছোট্ট ঘরে সুখ চেয়েছি।
কেন দুয়ারে তবে দাও তুমি হানা?
শুনোনা মানা,বসে থাক একটানা।


এতটুকু সুখ আমি কত দামে কিনি
কেন দাও তাড়িয়ে আমারি সুখরানী?


                কষ্ট!
আমিতো তোমায় ক্ষতি করিনি;
তবে কেন কর নিঃস্ব আমার শান্ত হৃদয়খানি?
তোমার পাকা ধানে আমি কখনও মই দেইনি।
কেন তোমারি পাতা জালে জড়িয়ে যাই আমি?


ঐ বিধাতার দরবারে দেব আমি নালিশ।
করে দেবে সেই বিচার,করবে সালিস।


        না না ভুল বলেছি
    কোন নালিশ দেবনা আমি।
      করে দেব ক্ষমা তোমায়।
      আমি দেব দেখিয়ে
      হ্যাঁ হ্যাঁ দেব দেখিয়ে
        ক্ষমা কারে কয়।
    এটাই তোমার শাস্তি।
(রচনাঃপূর্বাহ্ণ,১৩/০২/২০১৩)