যার কাছে তুই শিখলি কথা
তার দিকে তোর কথার ছটা।
যার কাছে তুই শিখলি বুলি
তার বুকে তোর কথার গুলি।


যারই কাছে শিখলি হাঁটা
সেই হল তোর পথের কাঁটা।
আদরে যে নিত কোলে
বর্জ্য ভেবে হাতে তুলে
তারেই দিস দূরে ফেলে।


যে দেখাল ধরার আলো
দিস না তারে বুঝতে ভাল।
চায় যে ভাল সবার চেয়ে
ঢালিস আগুন হৃদয় ছেয়ে।


তোকে নিয়ে যে থাকতো বিভোর
তারে ছাড়া তোর রাত্রি ভোর।
তুই ছিলি যার চোখের মনি
সেই হল তোর চোখের বালি।


যে কত মাস রাখলো পেটে
তোর আঘাতে বুক যে ফাটে।
মানিসনা তুই তার শাসনে
ছাই তুলে দিস তার বাসনে।


যারে তুই করিস ঘৃনা
চিনেও যে আজ অচেনা।
সে তোর মা, সে তোর মা
মা...মা......মা.........।