হৃদয় নিংড়ানো ছন্দ আমার
রক্ত মিশানো ভাষা;
যদি চোখেতে না পরে তোমার
আমার কিছু আসে যায়না।
পরোয়া করিনা,
আমি পরোয়া  করিনা।
আমি তোমার জন্য লেখিনা
আমি নদীর জন্য লেখি
  সাগরের জন্য লেখি
  পাখির জন্য লেখি
আমি ফুলের জন্য লেখি।
ওদের চোখের কান্নাগুলো
হৃদয় চক্ষে দেখি।
তুমি যদি না কাঁদ
কান্নায় চোখ না বাঁধ
আমার কিছু আসে যায়না।
পরোয়া করিনা
আমি  পরোয়া করিনা।


আমি পাখির সাথে গান করি
পাখীর পাখায় মন উড়াই;
আমি ফুলের সাথে দোল খেলি
ফুলকে আমার বক্ষে জড়াই।
তোমার মনে ঠাই চাইনা;
আমার কোন প্রয়োজন নাই।
  পরোয়া করিনা,
আমি পরোয়া  করিনা।


আমার প্রিয় মনমাঝি
নাও চালায় আমার যমুনায়
আমার বন্ধু মনতিমি
আমার সাগরে সাঁতরে বেড়ায়।
রোদেলা দুপুরে ক্লান্ত ক্ষণে
বাতাস আমায়
দোলা দিয়ে যায়।
আমার নদী
যদি না দাও পাড়ি
আমার কিছু আসে যায়না;
প্রয়োজন নেই
তোমার আসা।
পরোয়া করিনা
আমি  পরোয়া করিনা।


তোমার ঐ অহমিকা
আর কণা কণা হিংসা
ওসব নিয়ে তুমিই থাকনা;
তোমার দুয়ারে কখনও আর
ফুল নিয়ে একটিবার
ভুল করেও হানা দেবনা।


ফুল-পাখি-সাগর-নদী
ওরাই আমার চলার সাথী
তোমার মত শুকনো দীঘি
কাঁটায় ঘেরা গাছ-গাছালী
ওগুলো আমার প্রয়োজন নাই
ভুল করে আর তোমার দুয়ারে
দেবনা পা  কখনও তাই।