এতটা কাল গেল চলে
এলগেলো ফুল বাগানে
কত ভ্রমর পাখীগণে;
কত মালা নিলো গলে
উঠল মেতে সৌরভে,
ভরল হৃদয় গৌরবে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলামনা।
উঠবো আমি কোন প্রভাতে?
হাসবো কবে আলোর সাথে?
জানার মাঝে অজানাতে
বন্দী হলাম গভীর রাতে।
হেলা করে দিলাম ফেলে
সোনার আলোর রশ্মিটাকে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলাম না।


বিবেকটাকে নিয়ে হাটে
বেঁচে দিলাম সস্তা দামে।
দাম দিয়ে আজ নিলাম কিনে
সস্তা দামের বস্তাটাকে।
রেখে দিলাম খুব যতনে
মনের লোহার সিন্দুকে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলাম না।


ফুলগুলো সব দিলাম ফেলে
ময়লাগুলো নিলাম তুলে।
ময়লা গুলো রত্ন ভেবে
জায়গা দিলাম মন-কুঠিরে।
সাজিয়ে দিলাম ময়লা দিয়ে
আঁধার ঘরের প্রতি তাকে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলাম না।


পিতল তামা নিলাম হাতে
সোনা ছিল খুবই কাছে;
বসে বসে গেলাম ঘসে
রেখে দিলাম অবশেষে।
পিতল আমি নিলাম চিনে
এত কাছের সোনা ফেলে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলাম না।


নিভু নিভু হয়ে কবে
পুরোই যাই নিভে।
আমার প্রদীপ ঘোর আঁধারে
থাকবে অনাহারে।
নেভা প্রদীপ রবে পরে
আমার ভবে চিরতরে।
আলো নিয়ে আমার তরে
আর কোন দিন জ্বলবেনারে।
আমি তবু
নিভু নিভু
মানুষ হলাম না।


(এটার কিছু অংশ নিয়ে একটি গান হতে পারে)