তোর ওই চাহনি আগে আর দেখিনি;
ও যে হিংসা বরণীর শাণিত অশান্তি।
যত বুঝে নিস আমি কিছুই বুঝিনি,
বুঝি ঐ চাহনি,আমি বোকা নই অতি।
ভাবিসনা চোখদুটি হয়ে আবরণী,
আবরণ ছেদ হল,হয়ে গেল নতি।
সেথা কণা কণা হিংসা লুকিয়েছ জানি,
আমিতো করিনি ওরে তোর কোন ক্ষতি।


দ্যাখ চেয়ে তাকিয়ে আমারি চক্ষু দিকে,
এতটুকু হিংসা কোথাও নেই লুকিয়ে।
আয়রে অহিংসা নিবি, দেব আমি তোকে,
কমবেনা  এতটুকু, যাবেনা তলিয়ে।
যতই চাইবিরে হিংসায় যাবি দূরে,
কোন এক পতনে সরণী যাবে সরে।