নিঝুম রাত ঐ কাননে
মনটি ভরা অভিমানে
দিলাম তারে গোলাপ তুলে
তবুও আছে গালটি ফুলে
কেউই কিছু বলেনি তারে
তবুও সে কোন  বাহারে!


মুখেতে তার কোন ছায়ারে
অমাবস্যা আজ নয়রে।
তবুও সে কোন আঁধারে!
সম্মুখে আজ কোন বাধারে!
বন্দি মনে লৌহ বর্মে
মন দিলনা কোন ধর্মে।
মেঘলা মুখে আছে চেয়ে
ঘূর্ণিঝড় আসবে ধেয়ে।


খুব কষ্টে কথা বলে সে,
নিথর হয়ে থাকে বসে,
মনটি রাখে ভাব উদাসে
কারো কোন আজ প্রয়াসে
বলবে না সে কথা হেসে।
যেন সে আজ রাজার বেশে
সব যেন তার প্রজা দেশে।


উঠবে হেসে কোন বেলা সে?
এই নিয়ে যাই হিসেব কষে।
যোগ-গুন-ভাগ করি বসে
হিসেব নাহি মেলে শেষে।