ওরে পাওয়াতে আনন্দ নয়রে
দেওয়াতে আনন্দ ;
এই নিয়ে বেধেছি আমি
নতুন গানের ছন্দ।
ওরে যা দিয়ে যা সাধ্যমত
রাখিসনারে দ্বন্দ্ব।
সত্যিকারের খুশিটারে
রাখিসনারে বন্ধ।
ওরে পাওয়াতে আনন্দ নয়রে
দেওয়াতে আনন্দ;
দেওয়ার মাঝে খুঁজে পাইরে
গোলাপের সুগন্ধ।
ওরে যা দিয়ে যা সাধ্যমত
রাখিসনারে দ্বন্দ্ব;
ভবপারের শীতল ছায়ায়
গা জুড়াবি বন্ধু।
ওরে বন্ধু হবি সুখ পাখিটার
থাকবে মনে রুদ্ধ।
ওরে  যা দিয়ে যা সাধ্যমত
রাখিসনারে দ্বন্দ্ব।
লেখে দেরে জীবন খাতায়
দানেরি  প্রবন্ধ।
ভোগের মোহে পেটটা পেতে
থাকিসনারে লুব্ধ।
ওরে দ্যাখ অনাহারী
করছে জীবন যুদ্ধ।
ওরে  যা দিয়ে যা সাধ্যমত
রাখিসনারে দ্বন্দ্ব।


ওরে পাওয়াতে আনন্দ নয়রে
দেওয়াতে আনন্দ।
ওরে তুই যা দিয়ে যা
রাখিসনারে দ্বন্দ্ব।