কত স্রোত দেখলা মানুষ কত নদীর থেকে;
এই হৃদয় নদী কত স্রোত পড়ল নারে চোখে।


হৃদয় স্রোত আছড়ে পড়ে হৃদয় নদীর পাড়ে;
আমার হৃদয় পড়ল ভেঙ্গে হৃদয় স্রোত জোড়ে।


একটিবারও দেখলেনারে হৃদয় চক্ষু রেখে।


আমার ভিটে বাড়ি হারিয়ে গেল পাষাণ-পাথর স্রোতে;
কোন বাড়িতে ঠাঁই পাবরে অচেনা এই ভবে।


কোন চোখেরে দেখাবরে স্রোতের এই খেলা;
সব চোখেরই চাহনিতে হাজার অবহেলা।


একা একা যাইরে বয়ে স্রোতের এই জ্বালা;
একটা হৃদয় নেইরে পাশে পড়ন্ত এই বেলা।