কল্পনার এক রাখাল ছেলে স্বপ্ন চড়ায় মাঠে,
স্বপ্ন নিয়ে যায় খেলে স্বপ্ন নিয়ে জীবন কাটে।
কে যেন কে হঠাৎ এসে  রাখাল ছেলের মাঠ থেকে
চলার সাথী স্বপ্নগুলো তাড়িয়ে দিল দুরের পানে।


দিশেহারা রাখাল ছেলে স্বপ্নগুলো খুঁজে চলে।
এত মাঠে এত পথে স্বপ্নগুলো যায় খুঁজে;
পায়না তবু রাখাল ছেলে ক্লান্তি নিয়ে চোখটা বুজে।
কষ্টগুলো জমা করে সেই মাঠেই সে বিছায় গিয়ে।
স্তূপ হয়ে জমা পড়ে,করোই চোখে নাহি পড়ে।


মাঠের উপর আকাশ দেখে তার কাছে সে যায় বলে।
বাতাস এসে নেয় কুড়িয়ে,কষ্ট তবু নাহি কমে।
মাঠের পাশে গাছটি বলে, ‘‘ এস আমার ছায়া নিবে।”
মন গলেনা রাখাল ছেলের,অবিরত যাচ্ছে কেঁদে।