নিথর চোখে তোমার পানে
তাকিয়ে ছিলাম আশার টানে;
      নিব  বলে
খানিক বাঁচার ভাষা।
নিদারুণ কৃপণতা  
তোমার মনের বাসা।


আছ বুঝি খুবই ভেবে
এত বিশাল বিধির ভবে
পাবনা তা কোন ক্ষণে?
দেবেনা তা কোন জনে?


একটি কথা রেখ শুনে
এই পৃথিবীর সৃষ্টিগণে
আমায় নিলো আপন করে।
হাজার ভাষা দেয় যে ওরা;
হবোনা যে পথটা হারা।
চলব একাই তোমায় ছাড়া।


আমি কথা বলি নদীর সাথে
চাঁদের সাথে বলি রাতে।
যোগ দিয়ে যাই পাখীর দলে,
ফুলের সাথে যাই খেলে।


পৃথিবীর সাথে কথা বলে
কষ্ট-বেলা যায় যে চলে।


প্রকৃতি আমায় খুব যতনে
মনটা পেতে নেয় বরনে।


তাই রেখ শুনে,
তোমায় ছাড়াও আমার চলে।