অন্তরে কোন মন্তরে তুই গড়েছিস পাথর?
কোন দুঃখীর দুঃখে তুই হইলিনা কাতর।
কোন কালিতে রং মাখিয়া মনেরি ভিতর?
হেসে খেলে বেরায় নেচে রঙ্গেরি অন্তর।
কতকাল আর সাজাবিরে সাধের বসত ঘর?
মনটা আমার রইল পরে কষ্ট-দুঃখের  চড় ।
আমি এখন আব্দুল আলীম, পদ্মা আমার ঘর;
এখান থেকে যা নিয়ে যা, আমায় মুক্ত কর।


দুঃখরা হায় যায়না ছেড়ে, সাথে সাথে রয়।
সুখের হাসি মনের ভিতর জায়গা নাহি পায়।
থাকিসরে তুই সুখের প্রসাদ, দুঃখের নাই যে ভয়।
আমার ঘরে আসার যে তোর সময় নাহি হয়।


আমি  এখন শান্ত মনে দুঃখের গান যে গাই,
দুঃখের সাথে হাতটা ধরে এই জীবন কাটাই।