চোখ থেকে যে পড়ল ঝোরে
তীব্র বেগে আগুন গোলা।
ঐ আগুনে যায় যে দেখা
হাজার হাজার হিংসা কণা ।
ও যে জ্বালিয়ে দিলো,পুড়িয়ে দিলো ,  
আমার তোলা  হৃদয়খানা ।
ও যে  মুছে দিলো সে ঠিকানা
যে ঠিকানা ছিল চেনা।
যা ছিল খুব চেনা জানা
তা ই হল আজ খুব অচেনা!
খুঁজে বেড়াই সে ঠিকানা
মেলে আমার মনের ডানা।
দুরের পথে যাই যে চলে
চোখে যে আর  তা  পরে না।
কোন  হৃদয়ে উড়াবো যে
অহিংসারি জয় নিশানা।


(রচনাঃ২৪/০৩/১৩,মধ্যাহ্ন)