অন্ধকার!
অন্ধকার! তোকে বন্দী করবো,
আমি মসি নিয়ে হব জাগ্রত।
আমি লড়বো, আমি লড়বো।
আমি হবোনা নত,
হব বীরবেশে আমি শিরে উন্নত।
ঐ নষ্টামি, ঐ ভণ্ডামি,
ঐ হোহো হাসির গর্ব
শক্ত মসির আঘাত দিয়ে
করে দেব আমি খর্ব।


আমি সূর্যের থেকে আগুন আনবো,
আগুন গোলা হাতে নিয়ে আমি
তোর ঐ মুখে  ছুঁড়ে মাড়বো।
আমি আনবো, হাঁ হাঁ আনবো;  
আমি ডেকে আনবো সাইক্লোন;
তারি সাথে আমি  মিশে যাব,
উল্লাসে বাজাবো  বিজয় তোড়ন।  
আমি বিজলীর মত ঝলকানি দেব,
আমি বজ্র হয়ে মাথায় পড়বো।
হাজার মায়ের চোখের জলে
আমি আতঙ্ক হব, আমি সুনামি হব;
আমি সেই জলে তোকে ভাসিয়ে যাব।
আমি রাজপথে তোর রক্ত ফেলবো
ঐ নোংরা ঝড়ানো রক্ত  সবই
আমি বৃষ্টি ডেকে ধুয়ে  নেব।
আমি তোরি জন্য মাটি  হব,
কবর হয়ে  গ্রাস করবো।
আমি পৃথিবী জোড়া হাত বানাবো,
তুই পালাতে গেলে ধরে লটকাবো।
আমি গ্রেনেড হব, আমি অ্যাটম হব
সমূলে তোকে করবো ধ্বংস ।
আমি তীর হব, আমি বুলেট হব
আমি তীব্র বেগে বুকে বিঁধবো।


ঐ বিধাতাকে আমি সাথে রাখবো
তার আশীর মুকুট মাথায় পড়বো।
আমি ফেরেশতার নুর   নিয়ে আসবো
আমি দুর থেকে দুরে নুর ছড়াবো।
আমি মহানবীর   সাথে থাকবো
আমি তারি সৈন্য হব।
আমি কবি নজরুল হব
আমি ঝাঁঝালো একটি  কবিতা লিখবো।
আমি সজোরে একটি লাথি মারবো
তোর কপাট ভাঙব, লোপাট করবো।
তোর নিশানা  আমি পুড়িয়ে দেব
আমি সেই ভয়ানক আগুন হব।


আমি মহাকাল আজি কিনে নেব,
চিরকাল আমি বেঁচে থাকবো।
অন্ধকার!
অন্ধকার! তোকে বন্দী করবো।

(রচনা সম্পন্নঃ  ২৬/০৩/১৩)