মধ্যরাতে জেগেছে কবি সব ঘুমই গেল চলে,
নিঝুম রাতে মিশে গেল সে রাত জাগা পাখী দলে।


কত কবিতা লিখেছে কবি গাছেদের ছায়া তলে,
কত কাগজ গেল ভিজিয়ে কলম-চক্ষু জলে।


কি যেন এখনো হয়নি লেখা সময়ের তালে তালে,
কিসে কিসে তার হবে কবিতা গেল সে হিসেব-ডালে।


কত কবিতার জন্ম দিয়েছে কত শত কথা নিয়ে,
নিজেকে তার দেয়নি জন্ম সাজানো কাব্য দিয়ে।


সে কবিতাই লেখেনি যে কবি পুষ্প ছন্দ মেখে,
যে কবিতা তার থাকবে সদা জনতার মুখে মুখে।


যে কবিতা নিয়ে বিধাতা খুশি হবে, আরশে নিবে যে তুলে,
কত আর ভুলে কাটাবে জীবন, সূর্য যাচ্ছে হেলে।


আর কতকাল হাঁটবে কবি আলোর মশাল ফেলে,
আর কতকালে আঁধার কাটাবে নিজ আকাশের তলে।